1. md.sabbir073@gmail.com : amicritas :
  2. newsdhaka@newsdhaka.com : newsdhaka :
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১০:৪৯ অপরাহ্ন

রেকর্ড ভেঙে একদিনে শনাক্ত ৬৮৩০, মৃত্যু ৫০

নিউজ ঢাকা প্রতিবেদক
  • শেষ আপডেট: শুক্রবার, ২ এপ্রিল, ২০২১

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ছয় হাজার ৮৩০ জন, যা এযাবৎকালের সর্বোচ্চ। আর আক্রান্ত হয়ে মারা গেছেন ৫০ জন। গতকাল বৃহস্পতিবার শনাক্ত হন ছয় হাজার ৪৬৯ জন। আজ নতুন শনাক্ত হওয়াদের নিয়ে এ পর্যন্ত সরকারি হিসাবে শনাক্ত হয়েছেন ছয় লাখ ২৪ হাজার ৫৯৪ জন।

একদিনে শনাক্ত রোগীর এই সংখ্যা দেশে মহামারি শুরুর পর থেকে সর্বোচ্চ। বাংলাদেশে গত বছর ৮ মার্চ করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ার এক বছর পর গত সোমবার প্রথমবারের মতো এক দিনে পাঁচ হাজারের বেশি নতুন রোগী শনাক্তের খবর আসে। এর মধ্য দিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা ছয় লাখ ছাড়িয়ে যায়। তিন দিনের মাথায় বৃহস্পতিবার দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ছয় হাজারও ছাড়িয়ে যায়।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫০ জন, এ নিয়ে সরকারি হিসাবে এখন পর্যন্ত মারা গেলেন ৯ হাজার ১৫৫ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন দুই হাজার ৪৭৩ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৪৭ হাজার ৪১১ জন।

শুক্রবার (২ এপ্রিল) করোনা বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এসব তথ্য জানায়।

এতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ৩০ হাজার ২৯৩টি, আর পরীক্ষা করা হয়েছে ২৯ হাজার ৩৩৯টি। দেশে এখন পর্যন্ত করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৭ লাখ ২৮ হাজার ১১৩টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৩৫ লাখ ৭২ হাজার ৪৮৪টি, আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ১১ লাখ ৫৫ হাজার ৬২৯টি।

গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ২৩ দশমিক ২৮ শতাংশ, এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ২১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ৬৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৭ শতাংশ।

দেশে বর্তমানে ২২৬টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে জানিয়ে স্বাস্থ্য অধিদফতর জানায়, এরমধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ১২০টি পরীক্ষাগারে, জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৩৩টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৭৩টি পরীক্ষাগারে।

মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ৪০ জন, আর নারী ১০ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন ছয় হাজার ৮৮৭ জন এবং নারী দুই হাজার ২৬৮ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ২৩ শতাংশ এবং নারী ২৪ দশমিক ৭৭ শতাংশ।

বয়স বিবেচনায় এদের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন ৩২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ১১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চার জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুই জন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে আছেন একজন।

বিভাগ বিশ্লেষণে মৃত্যুবরণকারীদে মধ্যে ঢাকা বিভাগের আছেন ৩৬ জন, চট্টগ্রাম বিভাগের সাত জন, খুলনা বিভাগের তিন জন এবং রাজশাহী ও সিলেট বিভাগের আছেন দুই জন করে।

৫০ জনের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৪৯ জন এবং বাড়িতে মারা গেছেন একজন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া দুই হাজার ৪৭৩ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন এক হাজার ৭৯৬ জন, চট্টগ্রাম বিভাগের ৫৮৭ জন, রংপুর বিভাগের ২০ জন, খুলনা বিভাগের তিন জন, বরিশাল বিভাগের ১০ জন, রাজশাহী বিভাগের ১৫ জন, সিলেট বিভাগের ৩৩ জন আর ময়মনসিংহ বিভাগের ৯ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন এক হাজার ৮০০ জন, ছাড়া পেয়েছেন ৮৮৬ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ৫৩ হাজার ৬৪০ জন, ছাড়া পেয়েছেন ছয় লাখ ১৪ হাজার ৫৫১ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৯ হাজার ৮৯ জন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ৫০০ জন, ছাড়া পেয়েছেন ১০৫ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ পাঁচ হাজার ৭৭৫ জন, ছাড়া পেয়েছেন ৯৩ হাজার ৪১৩ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৩৬২ জন।

অনুগ্রহ করে পোস্টটি শেয়ার করুন

এই ক্যাটেগরির অন্যান্য পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *