1. [email protected] : amicritas :
  2. [email protected] : newsdhaka :
বুধবার, ১২ মে ২০২১, ০৭:৪৯ পূর্বাহ্ন

বড় হারে সিরিজ খোয়াল বাংলাদেশ

নিউজ ঢাকা প্রতিবেদক
  • শেষ আপডেট: সোমবার, ৩ মে, ২০২১

পাল্লেকেলে টেস্টের পঞ্চম দিন সাতসকালেই গুটিয়ে গেল বাংলাদেশ। ঘণ্টা খানেকের মধ্যে সফরকারীদের পাঁচ উইকেট তুলে নিয়ে ২০৯ রানের বড় জয় নিশ্চিত করে ১-০ ব্যবধানে সিরিজ জিতেছে স্বাগতিক শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কা ৪৩৭ রানের লক্ষ্য দিয়েছিল বাংলাদেশকে। এই পথে হাঁটতে গিয়ে রবিবার ৫ উইকেটে ১৭৭ রান তোলেন তামিমরা। সোমবার ২২৭ করতেই সবাই প্যাকেট!

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে বাংলাদেশের বড় হার আছে অনেকগুলো। এর মধ্যে ২০০৯ জালে চট্টগ্রামে হারতে হয়েছিল ৪৬৫ রানে। সেটিই এ যাবতকালের বড় হার বাংলাদেশের। লঙ্কানদের বিপক্ষে পরের বড় হারটি ২০০২ সালে, ২৮৮ রানে। কলম্বোতে। এরপর ২০১৭ সালে গলে হারতে হয়েছিল ২৫৯ রানে।

প্রাভিন জয়াবিক্রমার রেকর্ডের কাছে নতজানু হতে হয়েছে বাংলাদেশি ব্যাটসম্যানদের। ২২ বছর বয়সী এই তরুণ শ্রীলঙ্কার প্রথম ক্রিকেটার হিসেবে অভিষেকে ১১ উইকেট নিলেন। ম্যাচে তিনি ১৭৮ রান খরচ করেছেন।

সোমবার তৃতীয় ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। জয়াবিক্রমার বলে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও সাজঘরে ফেরেন লিটন দাস। ডিফেন্স করতে গিয়েছিলেন। লাইন মিস করে বল লাগে প্যাডে। জোরালো আবেদনে আউট হওয়ার পর রিভিউ নিয়েও টিকতে পারেননি।

লিটন ফেরেন ৪৬ বলে ১৭ রান করে। তাইজুল ইসলাম থাকেন ৩০ বল। কিছুটা সময় দৃঢ়তা দেখানোর পর ধনঞ্জয়া ডি সিলভার অনেক বাইরের বল তাড়া করে ২ রান করা তাইজুল ক্যাচ দেন উইকেটের পেছনে।

তাসকিন আহমেদকে তুলে নেন রমেশ মেন্ডিস। এদিন সকালে যা রান আসছিল সবই মেহেদী হাসান মিরাজের ব্যাটে। সুইপ করে রান বের করছিলেন। সেই সুইপই কাল হয় তার।

জয়াবিক্রমার বলে তাকে সুইপের চেষ্টায় দেখে বুদ্ধি করে ফরোয়ার্ড শর্ট লেগ থেকে লেগ স্লিপের দিকে আগেভাগে ছুটে যান পাথুম নিশাকা। নেন দারুণ ক্যাচ।

আর ৩ বল বাদে আবু জায়েদ রাহিকে তুলে ইনিংস শেষ করেন জয়াবিক্রমা।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৪৯৩/৭ (ইনিংস ঘোষণা)

বাংলাদেশ প্রথম ইনিংস: ২৫১

শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংস: ৪২.২ ওভারে ১৯৪/৯ (ইনিংস ঘোষণা)

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ৭১ ওভারে ২২৭ (লক্ষ্য ৪৩৭) (তামিম ২৪, সাইফ ৩৪, শান্ত ২৬, মুমিনুল ৩২, মুশফিক ৪০, লিটন ১৭, মিরাজ ৩৯, তাইজুল ২, তাসকিন ৭, শরিফুল ০, জায়েদ ০ ; লাকমাল ০/১৪, রমেশ ৪/১০৩, জয়াবিক্রমা ৫/৮৫, ধনঞ্জয়া ১/১৯)

ফল: শ্রীলঙ্কা ২০৯ রানে জয়ী। ম্যান অব দ্য ম্যাচ: প্রাভিন জয়াবিক্রমা। সিরিজ: শ্রীলঙ্কা ১-০ ব্যবধানে জয়ী।

অনুগ্রহ করে পোস্টটি শেয়ার করুন

এই ক্যাটেগরির অন্যান্য পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *